শনিবার , সেপ্টেম্বর 21 2024
Breaking News

Alipurduar: পুজোর আগেই নতুন ভাবে সাজিয়ে তোলা হচ্ছে ডুয়ার্সের আমাজন নামে পরিচিত সিকিয়াঝোড়া পর্যটন কেন্দ্র

সুকুমার রঞ্জন সরকার , আলিপুরদুয়ার

দেশ বিদেশের পর্যটক (Alipurduar)মহলে এক সময় তুমুল জনপ্রিয়তা লাভ করেছিলো ডুয়ার্সের আমাজন নামে পরিচিতি আলিপুরদুয়ার দুই নম্বর ব্লকের পানিয়ালগুড়ি গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত সিকিয়াঝোড়া পর্যটন কেন্দ্রটি।Alipurduar: পুজোর আগেই নতুন ভাবে সাজিয়ে তোলা হচ্ছে ডুয়ার্সের আমাজন নামে পরিচিত সিকিয়াঝোড়া পর্যটন কেন্দ্র

(Alipurduar)লক ডাউন ও তার পরবর্তী সময় থেকে এই পর্যটন কেন্দ্রটির জনপ্রিয়তায় ভাটা পড়ে এর পরিকাঠামোগত ও পরিচালনাগত দুর্বলতার জন্য। (Alipurduar)এবার সিকিয়াঝোড়া পর্যটন কেন্দ্রটিকে নতুনভাবে সাজিয়ে তুলে ফের বিশ্ব পর্যটন মানচিত্রে স্থান করে দিতে উদ্যোগী হয়েছে আলিপুরদুয়ার জেলা প্রশাসন। জেলাশাসক সুরেন্দ্র কুমার মীনা জানান এই পর্যটন কেন্দ্রটিকে সংস্কার করে নব কলেবরে সাজিয়ে তোলার লক্ষ্যে পঞ্চাশ লক্ষ টাকা ব্যয় করা হবে।

বক্সা জঙ্গলের ভেতর দিয়ে বয়ে চলা ঝোড়ায় আগে কাঠের দাঁড় টানা নৌকায় তিন কিলোমিটার জল পথে ঘুরতে পারতেন পর্যটকরা। দুধারে গা ছমছমে জঙ্গলের মাঝখান দিয়ে বয়ে চলা জলধারায় এই নৌকা বিহার সিকিয়াঝোড়ার অন্যতম আকর্ষন ছিলো পর্যটকদের কাছে। এই জল বিহারকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য একটি কায়াক ও তিনটি প্যাডেল চালিত বোট এর ব্যবস্থা করা হয়েছে। শিশুদের জন্য বানানো হয়েছে স্লিপার, দোলনা সহ বিভিন্ন রাইড। পর্যটন কেন্দ্রের ভেতরে বিভিন্ন জীব জন্তুর ফাইবার নির্মিত রেপ্লিকা বসানো হয়েছে।

পর্যটকদের রাত্রিবাসের জন্য পুরনো আবাসটিকে সংস্কার করে নতুন রূপ দেওয়া হচ্ছে। পর্যটনকেন্দ্রে যাবার জন্য একত্রিশ /সি জাতীয় সড়ক থেকে সংযোগকারী রাস্তাটি দীর্ঘদিন ধরে বেহাল ছিলো সেটিকেও সংস্কার করা হচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর ইচ্ছানুসারে জেলাশাসক সুরেন্দ্র কুমার মীনা আলিপুরদুয়ার জেলাকে পর্যটন মানচিত্রে স্থান করে দিতে উদ্যোগী হয়েছেন আর এই উদ্যোগ আলিপুরদুয়ার জেলা বাসীর কাছে প্রশংসনীয়।

আরও জানা গেছে সিকিয়াঝোড়া পর্যটন কেন্দ্রে লাগানো হবে ডুয়ার্সের আমাজন নামাঙ্কিত একটি বিশাল ডিস্প্লে বোর্ড। এর পরিচালনার দায়িত্বে থাকবে দুটি স্বনির্ভর গোষ্ঠী। পর্যটন কেন্দ্রের ভিতরে থাকবেএকটি বিক্রয় কেন্দ্র। স্বনির্ভর গোষ্ঠীর তৈরি হস্তশিল্প সহ অন্যান্য সামগ্রী ও ডুয়ার্সের বন থেকে এবং স্বনির্ভর গোষ্ঠীর মধুমক্ষী পালন প্রকল্প থেকে সংগৃহীত মধু ডুয়ার্স হানি বিক্রি করা হবে। থাকবে মৌমাছি পালন ও মধুসংগ্রহের কৌশল পরিদর্শনের ব্যবস্থা। স্বনির্ভর গোষ্ঠীর আয় বৃদ্ধির পাশাপাশি সিকিয়াঝোড়া পর্যটন কেন্দ্র কে ডুয়ার্সের আমাজন নামে তার হত গৌরব ফিরিয়ে দিয়ে পর্যটকদের আকর্ষনের কেন্দ্রবিন্দু করে তোলার লক্ষ্যে কাজ করে চলেছে জেলা প্রশাসন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।