করোনা অতি মারির সময় ওটিটি ও ডিজিটাল প্ল্যাটফর্ম মানুষের অন্যতম ভরসা হয়ে উঠেছিল। সিনেমা হল বন্ধ থাকায় ঘরে বসেই ভালো ভালো সিনেমা এবং ওয়েব সিরিজ দেখেছেন সকলে। সে সময় বহু মানুষই ওটিটি-র সাবস্ক্রিপশন নিয়েছিলেন। কিন্তু, এবার বড় রকম বদল ঘটেছে । সদ্য বিশাল সংখ্যক গ্রাহক হারাল একটি নামি ওটিটি প্ল্যাটফর্ম। এই সংস্থা আর কেউ নয়, নেটফ্লিক্ট। সদ্য ২ লক্ষ গ্রাহক হারিয়েছেন নেটফ্লিক্স। এমন খবর প্রকাশ্যে আসতেই বিস্মিত সকলে। এত সংখ্যক গ্রাহক কমে গেল কী করে, এই প্রশ্ন সর্বত্র। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে করোনা কালে সকলে গৃহবন্দী ছিলেন। সে সময় বিনোদনের একমাত্রা মাধ্যম ছিল টিভি। তাই যাদের স্মার্ট টিভি আছে, তারা অনেকেই নেটফ্লিক্স কিংবা অন্য কোনও ওটিটি প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন নিতেন। কিন্তু, এখন পরিস্থিতির বদল ঘটেছে। সকলে স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন। সিনেমা হলে ছবি মুক্তি পাচ্ছে। ফলে, অনেকেই ঘরে বসে সিনেমা দেখার আগ্রহ হারাচ্ছেন। সংস্থার দাবি ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ প্রভাব ফেলেছে তাদের ব্যবসায়। ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিবাদের নেটফ্লিক্স তাদের সম্প্রচার বন্ধ করেছে রাশিয়াতে। তার ফলে বিশাল সংখ্যক গ্রাহক হারিয়েছে তারা। আবার অনেক জায়গায় ইন্টারনেটের সমস্যার জন্য কমেছে গ্রাহক। ইন্টারনেটের স্পিড সঠিক না হলে নেটফ্লিক্সে সিনেমা উপভোগ করা কঠিন।২ লক্ষ গ্রাহক কমে যাওয়ার দরুন চলতি আর্থিক বর্ষে প্রথম ১০০ দিনের প্যাকেজে ওটিটি প্ল্যাটফর্মের শেয়ারের দাম কমেছে ২৫ শতাংশ। বর্তমানে সেই দাম দাঁড়িয়েছে ২৬২ ডলারে। যা ভারতীয় মুদ্রায় ২০ হাজার কোটি টাকার কিছু বেশি। তবে, এক ঝটকায় এত সংখ্যক গ্রাহক হারিয়ে চিন্তার ভাঁজ পড়েছে সংস্থার কপালে। এই বিপুল ধসের আগে নেটফ্লিক্সের গ্রাহক সংখ্যা ছিল ২২ কোটির বেশি। ১৬০ কোটি পর্যন্ত আয় করেছিল সংখ্যা, এখন সেই আয়ে বিপুল পরিমাণ ধস নামল। আশংকা করা হয়েছে নেটফ্লিক্সের মতো অন্য অনেক ওটিটি প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন ও গ্রাহক কমে যাচ্ছে যা বিনোদনের এই নতুন মাধ্যমকে সমস্যায় ফেলবে I ওটিটি-র দর্শকদের কপালে চিন্তার ভাঁজ স্পষ্ট I